ব্যবসা ও অর্থনীতি

আইএমএফের ৫ হাজার কোটি ডলারের তহবিল ঘোষণা

করোনাভাইরাসে সৃষ্ট সংকট মোকাবিলায় দেশগুলোকে এবার সহায়তা প্রদানের কথা ঘোষণা করল আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। এই সংকট মোকাবিলায় ৫০ বিলিয়ন ডলারের তহবিল গঠনের ঘোষণা দিয়েছে সংস্থাটি।

আজ বৃহস্পতিবার বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

সংস্থাটি এর মধ্যে হুঁশিয়ারিও দিয়েছে যে এই প্রাদুর্ভাব ইতিমধ্যে এ বছরে বিশ্বব্যাপী অর্থনৈতিক প্রবৃদ্ধিকে গত বছরের স্তরের নিচে নামিয়ে আনতে পারে।

চীন ছাড়াও প্রায় ৭০টি দেশে করোনাভাইরাসে আক্রান্ত মানুষের সন্ধান পাওয়া গেছে। এই ভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত মারা গেছেন তিন হাজারেরও বেশি মানুষ।

চলতি সপ্তাহে বিশ্বব্যাপী সরকার এবং কেন্দ্রীয় ব্যাংকগুলো ভাইরাসের প্রভাব মোকাবিলায় পদক্ষেপ নেওয়ার কথা জানিয়েছে। আইএমএফ বলছে, সহায়তার দিতে বিশেষ নজর থাকবে দুর্বল স্বাস্থ্যব্যবস্থা ও মারাত্মক ঝুঁকিতে থাকা জনগণের দেশগুলোর দিকে। একই সময়ে সংস্থাটি বলছে, করোনাভাইরাস ছড়িয়ে পড়ায় এ বছর শক্তিশালী অর্থনৈতিক প্রবৃদ্ধির যে প্রত্যাশা করা হয়েছিল, তা অনেকটায় বাদ হয়ে গেছে। ২০০৮ সালের আর্থিক সংকটের পর এবারই প্রথম বিশ্ব উৎপাদনের গতি কমে যাবে।

এর আগে গত মাসে আইএমএফের প্রধান ক্রিস্টালিনা জর্জিয়েভা বলেন, ‘বিশ্ব প্রবৃদ্ধির হার কিছুটা কমাতে হতে পারে, তবে আমরা এখনো আশা করছি, এটি ০, ১-০ অথবা ২ শতাংশের মধ্যে থাকবে।’ ক্রিস্টালিনা জর্জিয়েভা আরও বলেন, ‘চীনসহ বিশ্বের বেশ কয়েকটি দেশে ছড়িয়ে পড়া এই ভাইরাসের প্রভাব অর্থনীতিতে কতটা পড়বে, তা নির্ভর করছে কত দ্রুত এটি নিয়ন্ত্রণ করা সম্ভব হবে তার ওপর। সবাইকে পরামর্শ দেব খুব দ্রুতই কোনো উপসংহারে না যেতে। এখনো অনেক অনিশ্চয়তা আছে। আমরা পরিস্থিতি নিয়ে কাজ করছি, কী হবে তা নিয়ে নয়।’

গতকাল বুধবার আইএমএফ জানিয়েছে, এবারের বসন্তকালীন সভা হবে ভার্চ্যুয়াল। এপ্রিল মাসে ওয়াশিংটনে বিশ্বব্যাংক ও আইএমএফের বসন্তকালীন সভা অনুষ্ঠিত হওয়ার কথা। এবারে অনলাইনের মাধ্যমে সভায় প্রতিনিধিরা অংশ নেবেন। এক যৌথ বিবৃতিতে বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট ডেভিড ম্যালপাস ও আইএমএফের প্রধান ক্রিস্টালিনা জর্জিভা উল্লেখ করেন, বিশ্বের অন্য সবার মতো আমরাও করোনাভাইরাস পরিস্থিতি এবং এর মানব–ক্ষয়ক্ষতির বিষয়ে গভীরভাবে উদ্বিগ্ন। ভাইরাসটি ছড়িয়ে পড়া এবং ক্রমবর্ধমান স্বাস্থ্য উদ্বেগের পরিপ্রেক্ষিতে আইএমএফ এবং বিশ্বব্যাংকের আসন্ন বসন্তকালীন সভাগুলোকে ভার্চ্যুয়াল ফরম্যাটে রূপান্তর করার ব্যাপারে সম্মত হয়েছেন।

গতকাল জনস্বাস্থ্য ও অর্থনীতিতে করোনাভাইরাসের ঝুঁকি সামাল দিতে প্রাথমিকভাবে ১ হাজার ২০০ কোটি মার্কিন ডলারের তহবিল গঠন করার ঘোষণা দিয়েছে বিশ্বব্যাংক। যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানিয়েছে সংস্থাটি। সংস্থাটি বলছে, করোনার মারাত্মক প্রভাব মোকাবিলায় নতুন তহবিলটি সদস্যদেশগুলোকে কার্যকর কর্মসূচি নিতে সহায়তা করবে বলে বিশ্বব্যাংক মনে করে।

Leave a Comment